Friday, August 16, 2019

গল্পঃ ..... সাদা শাড়ি ..... ১ম পর্ব , লেখিকাঃ জান্নাত শিলা লনি




রিমা-পরশু কিন্তু সবাই সাদা
রঙের শাড়ি পরছি,আর এটাই ফাইনাল। প্রোগ্রাম যেহেতু বিকেল থেকে রাত বারোটা অবধি, সেজন্য সাদা রংটাই ভালো।
আমি- তাহলে আমার কী হবে?আমার যে সাদা রঙের কোন শাড়িই নেই। কখনো পড়াও হয়নি।
সাদিয়া- আরে অর্পা! আমরাএখনো কেউই শাড়ি কিনিনি। সবাই একসাথে, একই রকম শাড়ি কিনবো কালকে।তাই আগে থেকে বলছি। এখন সবাই বল,কখন যাওয়া যায়।

আমি- ১০ টার ক্লাসটা শেষ করেই যায়। তোরা সবাই হল এ থাকিস আমিমিরপুর আর রিমা উওরা, দেরি হলে বাস মিস ,
তারপর বাসায় যাওয়া নিয়ে আবার সেই মসিবত।
রিমা- ঠিকই বলেছে অর্পা।
প্রিয়া- রিমা,অর্পা,তোরা আবার ভুলে যাসনে প্রোগ্রাম শেষে আমাদের হল এ যে থাকবি। ম্যামকে বলে পারমিশন নিয়ে রেখেছি।
আমি- হ্যা,তা মনে আছে।
রিমা- তাহলে, আমরা কাল ১০ টার ক্লাস শেষ করেই যাচ্ছি?
তমা সহ আমরা সবাই চেচিয়ে বললাম, হ্যা কাল ১০ টাই যাচ্ছি...
এই বলেই আজকের মত বিদায়।

পরদিন ৮ঃ৩০-১০ঃ০০ পর্যন্ত ক্লাস শেষ করেই আর দেরি করিনি বের হয়ে গেলাম।
একই রকম ৪ টা শাড়িটা শাড়ি সব দোকানে, যেকোন ডিজাইনেরই পাওয়া যাচ্ছে। তবে ৫ টা পাচ্ছি না। খুজতে খুজতে সবাই শেষের বৃদ্ধলোকটার দোকানে পাওয়া গেলো একই রকম ৫ টা শাড়ি। কিন্তু বৃদ্ধা ৪ টা শাড়ি দিবে, ৫টা শাড়ি থাকা শর্তেও দিচ্ছে না। পরে অনেক জোর করে, একটু বেশি দামে, কেবল যুদ্ধ করেই শাড়িটা নিলাম।
আসার পথে তমা বলছে...

তমাঃ
ঐ বৃদ্ধাটা শাড়িটা দিতে চাইলো না কেনো রে?
সাদিয়াঃ
দোকানে সাজিয়ে রাখবে বলে।
আমিঃ
আরে ওর বউকে পড়াবে ও মরার পর তাই।
তমাঃ
মজা করিস না। বেপারটা কেমন জানো লাগছে।
রিমাঃ
তরা এবার থাম। ঠিক ১২ টা বেজে ৭ মিনিট। যেতে যেতে আবার বাসটা মিস করি কি না!
আমিঃ
আরে, যেতে পারবো চিন্তা করিস না।

এই বলে সবাই ঠিক সময় চলে আসি, আমি মিরপুরের বাসে আর রিমা উওরার বাসে চলে আজকের মত বিদায়। কালকে আবার প্রোগ্রাম। আনন্দই লাগছে।

পরদিন খুব সকালে উঠে ফ্রেশ হয়ে, গোসল করে, সাদা শাড়িটা কালো ব্লাউজ দিয়ে পড়ি। আমি আবার ৩/৪ ইঞ্চি মেকআপ দিতে ভালোবাসি না।তাই শুধু কালো সেডো দিয়েই চোখ টা সাজায়। নিজেকে আয়নার মধ্যেই অচেনা লাগছে।

বোঝার পর ঠোঁটে লিপস্টিক ছাড়া কখনো বের হইনি। লাল আর গোলাপি রঙের লিপস্টিক আমাকে এতটাই সুন্দর লাগে যে, ছেঁড়া জামা পরে গাড় লাল লিপস্টিক পারলেও খুব গর্জিয়াস লাগে। কিন্তু, আজকে এই প্রথম কোনো লিপস্টিক এই সাদা শাড়ির সাথে মানাচ্ছে না। তবে লিপস্টিক ছাড়াও খুব সুন্দর লাগছে নিজের কাছে। শুকনো ঠোঁটে বের হবো! কেমন না? থাক একটু লিব্বাম
( লিপ জেল) দেয়। খোলা চুলেই মনে হয় ভালো লাগছে!
আয়নার সামনে থেকে ২ পা পিছিয়ে নিজের উপরই নিজে ক্রাশ!

আব্বু দরজা নক করতেই, আমি- কে এসো...
আব্বু - কে এই পরীটা! এত
সুন্দর লাগছে আমার
মাকে।
আম্মু- বেশ মানিয়েছে!
মাশাল্লাহ।
আব্বু ৫০০ টাকার ২ইটা নোট
আমার চার পাশে ঘুরিয়ে আমাকে দিয়ে বলল... এই নে খুশি হয়ে দিলাম তোকে।
আমার হাসি থামে না!

দুপুর ঠিক ১২ টা বাসা থেকে বের হলাম, সবাই আজকে আমাকে যেভাবে দেখছে মনে হচ্ছে, সিনেমার কোন নায়কা আমি!
যাই হোক, অবশেষে ভার্সিটিতে আমি।

২য় পর্ব আসছে...

No comments:

Post a Comment