Saturday, February 8, 2020

জাতীয় স্মৃতিসৌধে প্রথমদিন ভাইয়াদের সাথে স্মৃতির পাতা থেকে মনে পড়ে

ভাইয়া মনে আছে সেই দিনের কথা যখন প্রথম আমি জাতীয় স্মৃতিসৌধ দেখতে যাই। আমি তুমি আর তুমি আমরা তিনজন। খুব ভালো লেগেছিল। জানি না আর এভাবে আর একসাথে আমার পাশে তোমাদের দুইজনকে পাব কি না। আগের দিনগুলি কত সুন্দর ছিল।



এই ছবির লাল জামার ছেলেটি আমি কাজী শামিম শাহরিয়ার ইসলাম। মাঝখানে রয়েছেন তনময় ভাইয়া আর বাকি যে একজন ওই পাশে তিনি আমাদের সবার প্রিয় পরাগ ভাইয়া। এই ছবিতে আমিই সবার ছোট। তারা আমাকে অনেক ভালবাসে আর আমি আগে ছোটবেলা অনেক পাগলামি করতাম।

 তারা কখনো আমার গায়ে হাত তুলে নি। যাই হোক সেটা ছিল ২০১৭ সালের কথা। এপ্রিল মাসের নয় তারিখ। আসলে তারিখ আমার মনে নেই। ছবিতে সেভ হওয়ার সাথে ডেটও লেখা হয়েছিল। যাই হোক খুব সুন্দর একটি দিন ছিল। আমি তখন ভার্সিটির প্রথম বর্ষে পড়ি। ভাইয়ারা আমাকে আরও উৎসাহ দিচ্ছিল। আর সুজগ পেলে আমরা মাঝে মাঝে ঘুরতে যেতাম। নতুন এলাকাতে আমরা আর সুন্দর লাগত পরিবেশ আমার কাছে। প্রতিদিন অনেক ছবি তুলতাম। আমার সাথে তারা যেত। মাঝে মাঝে নতুন প্লেসে যেতে ভালো লাগত। তো সেদিন ঠিক করলাম সাভার যাব আর ঘুরে আসব আমরা। দুপুরে বের হলাম। একটি রিকশা বা অটো কি যেন ছিল মনে নেই। আমরা তাতে করে যাই। তারপর একটি বাসে করে যাই আমরা সেই স্মৃতিসৌধে। ভাইয়ারা আগে অনেক এসেছে কিন্তু আমি প্রথবার আসলাম এখানে। তারা আমাকে সবকিছু বলছিল আর দেখাচ্ছিল। এই ছবিটা এখনো দেখতে সেই দিনগুলির কথা মনে পরে। সবাই আমার ভাইয়াদের জন্য দোয়া করবেন। আল্লাহ যেন তাদের সব সময় ভালো রাখেন।

No comments:

Post a Comment