Tuesday, February 11, 2020

একটু পড়ুন। হয়ত আপনি বদলে যাবেন। জীবনে সফলতা পেতে কি অনেক বাধা?

আমাদের সবার জীবনেই কিছু স্বপ্ন থাকে। জীবনের লক্ষ্যে পৌঁছানো অনেক কঠিন। বর্তমানের যুগে সবাই প্রতিযোগিতায় লিপ্ত। আমাদের সবার সামনে যেমন অনেক সুযোগ ো দরজা আছে তেমনি প্রতি পদে পদে আছে অনেক বাধা। এই সকল বাধা পেরিয়ে আমাদের লক্ষ্যে পৌছাতেই হবে। আমাদের বর্তমান যুগে সময় নষ্ট করা অনেক সস্তা হয়ে গেছে। আর সোশ্যাল মিডিয়া ও ডিজিটাল আমাদের সময় নষ্টে ব্যাপক ভুমিকা পালন করছে। একটু ভেবে দেখুন তো আজ সারা দিন কিভাবে সময় নষ্ট করলেন? আমি জানি আজ আমি নিজেও অনেক সময় নষ্ট করেছি। আগে আমরা আড্ডা দিতে যেতাম বন্ধুদের কাছে। এখন রাতে ঘুমের ঘরেও ফেসবুক ইউজ করি। কি মজা তাই না। বন্ধুদের সাথে আড্ডা এখন অনেক সহজ আর ইজি। ফলে আমরা আমাদের উন্নয়ন থেকে অনেক পিছিয়ে পড়ছি।জীবনে অনেক কিছু আমরা করতে পারতাম। কিন্তু কিছুই করা হচ্ছে না আমাদের। এটা একটি অদ্ভুত নেশা। আমরা সবাই সময় নষ্ট করছি। না, আমি আর সময় নষ্ট করব না। 
এবার ঘুরে দাঁড়াবই। এমনটি নিজেকে নিজে হাজারবার বলছি। তারপরও পারছি না আমারা বের হতে। ফলে আমাদের রেজাল্ট খারাপ হচ্ছে। বাবা মা ফোন কেড়ে নিলে রাগারাগি করতেছি। ভালো কিছু হচ্ছে না। সব সময় ফেল আসছে। তারপরও আমরা আবার ফিরে যাই সেখানে। কখনো প্রশ্ন জাগে না যে কেন এভাবে আমাদের এত সময় অপচয় হচ্ছে? এ থেকে মুক্তির উপায় কি? আপনি চাইলেই মুক্তি পেতে পারেন। এর জন্য আপনাকে কষ্ট করা লাগবে না। শুধু দরকার একটু ইচ্ছা শক্তি।
মনে রাখবেন আপনার যদি কিছু না থাকে তাহলে কেউ আপনাকে হাত ধরে সফলতা এনে দেবে না। আচ্ছা আরেক্তু বলি। আমি বর্তমানে একটি প্রাইভেট ভার্সিটিতে পড়ি। এখানে আমার বাবা মা আমার জন্য অনেক টাকা খরচ করতেছে। নিজেদের সুখ বিসর্জন দিয়ে আমার পেছনে টাকা দিচ্ছে। আর আমি কি তাদের আশা অনুযায়ী ফল দিতে পারছি? আমি ভার্সিটিতে এমন অনেক ছেলে মেয়েদের দেখেছি যারা এসব ভাবেই না। তারা নিজেদের মত চলে। অনেককে দেখেছি মোবাইলে নিজের বাবা মাকে গালি পর্যন্ত দিতে। এভাবে জানি না তারা কি জন্য কি করতেছে।
যেহেতু আমি ভার্সিটিতে পড়ি তাই আমার বয়স কম করে হলেও কুড়ি। আর আমার এই বয়সে জ্ঞান বুদ্ধি যথেষ্ট থাকা উচিত। একজন অশিক্ষিত মানুষও আমার থেকে অনেক জ্ঞানী। তারা নিজের ভালো বুঝে। তারা আমাদের মত সময় নষ্ট করে না। আর আমাদের অহংকার হচ্ছে আমাদের সার্টিফিকেট। অথচ বর্তমানে শিক্ষিতরাই বেশি ক্রাইম করতেছে। অশিক্ষিতরা অনেক ভালো। তারা বুঝে কম, তাদের জ্ঞান কম আর তারা তাই অপরাধ করে কম। বড়জোর নিজের এলাকায় করতে পারে। আর আমরা বর্তমানে ইংরেজি শিখতেছি। জানতেছি আর অপরাধ করছি। এটা কি কোন জীবন? আমাদের বোঝাবে কে। আমাদের নিজের বুঝার শক্তি নেই?
আমাদের অনেকে ফেসবুকে ব্লক দিয়েছে। কারন আমাকে নাকি তাদের বয়ফ্রেন্ড সন্দেহ করে। আমি কি করেছি? শুধু ফেসবুকে তাদের স্ট্যাটাসে লাইক কমেন্ট করেছি। এই টুকু আজ তাহলে সম্পর্ক নষ্টের জন্য দায়ি। আবার এইসব ডিজিটালের জন্য আমাদের অনেকের সম্পর্কের বিচ্ছেদ হচ্ছে। মানুষের বর্তমানে জীবনের কোন লক্ষ্যই নেই বলা যায়।
আজকাল আমিও অনেক দেরিতে ঘুম থেকে উঠি। আগে উঠতাম খুব ভোরে। আমিও আজকাল সারারাত ফেসবুকে কথা বলি। আমিও অন্যদের মত হয়ে গেছি। আচ্ছা এখন আমাদের একটি পরিবর্তন চাই। জীবনে কিছু করতে হবে। 
ভেবে দেখুন আপনার থেকে ছোট ছোট ভাইয়েরা বোনেরাও নিজের পায়ে দাঁড়িয়েছে। অথচ আপনি বা আমি এখন বিএসসি শেষ করে মাস্টার্স করার কথা চিন্তা করতেছি। আমাদের থেকেও অনেক ভাইবোন আছেন যাদের মাসে ইনকাম লাখ টাকার উপরে। আমি বা আপনি কি করতেছি? আমাদের ভবিষ্যৎ কি? আমাদের চাকরীর কোন গ্যারান্টি আছে কি?
না আমাদের কেউ কিছু ঘরে এসে দেবে না। আমাদের নিজেদেরকেই খুজে নিতে হবে।
আজ থেকে ছোট একটি কাজ করি চলুন। প্রতিদিন সকালে শুয়ে শুয়ে সারাদিনের প্রোগ্রাম একবার ভেবে নেব আর রাতে একটি খাতায় সারাদিন কি কি করলাম লিখব। আর একটি কাজ আগের দিনের সাথে মিলিয়ে নিব। কি কি পরিবর্তন করলাম আমরা সেটা। মাঝে মাঝে আমাদের মুক্ত চিন্তার প্রয়োজন আছে। কিন্তু আমরা সেই সময় পাই কোথায়? পাই না? কারন আমাদের অনেক ব্যস্ত সময়। সারাদিন আমরা চ্যাট করতে থাকি। সময় হয়ত আর হবেও না। আর আপনার যদি কোন কিছুতে লাভ না হয় তাহলে একজন ভালো ডাক্তারের কাছে যেতে পারেন।
একটু বুঝার চেষ্টা কর। যত দিন বাবা আছে ততদিন তুমার সব আছে। তারপর তুমি অসহায়। কেউ তুমাকে প্রতিদিন টাকা দেবে না। কেউ তুমার জন্য ভালো খাবার এনে দেবে না। কেউ এসে বলবে না তুমার জামা ছিরে গেছে কাল আমার সাথে মার্কেটে যাবি।
আসলে আমাদের বর্তমানে এমন মানুষ আছে যাদের কেউ রাতে বালিশ ভেজায় প্রেমিকার জন্যে, আবার কেউ ভেজায় জীবনের লক্ষ্যের জন্যে। তাই বলে আমি বলছি না যে বিয়ে করবেন না। অবশ্যই করবেন। কিন্তু আপনাকে কেউ করতে চাইবে না যতক্ষণ না আপনি ভালো কোন পজিশনে যাবেন।
মাঝে মাঝে জীবন নিয়ে ভাবুন। মিশুন এমন বন্ধুদের সাথে যারা আপনাকে সব সময় এই ব্যাপারে সাহায্য করে। আজ হয়ত আপনি আপনার প্রেমিকাকে নিল শাড়ি নিল চুড়ি কিনে দিলেন। থুক্কু আপনার বাবার টাকায় কিনে দিলেন। কাল কিন্তু এই বাবার টাকা পাবেন না। তখন কি করবেন? তাই আপনার উচিত ভবিষ্যৎ ভেবে এখুনি কাজ শুরু করা।
এখন আপনি বলবেন আপনার সমস্যার কথা। আরে ভাই বাধা তো আসবেই। তাই বলে কি থেমে যাবেন? চেষ্টা করুন। জীবনে কেউ আরামে সফলতা পায় নি। সবাই অনেক অনেক কষ্ট করেছে। তারপর সফলতার স্বাদ পেয়েছে। আর একটি কথা আপনার কাজটি ভালো না লাগলে যে কাজ ভালো লাগে সেটা করুন। দেখবেন আরও করার ইচ্ছে তৈরি হবে আপনার ভেতর।
আর ধৈর্য ধরুন আর প্রার্থনা করুন। দেখবেন আল্লাহ আপনাকে সাহায্য করবেন। তো বন্ধুরা ভাইয়েরা বোনেরা আজ অনেক কথা বললাম। কেমন লাগল কমেন্ট করতে ভুলবেন না। আর সবাই ভালো থাকবেন।

No comments:

Post a Comment