Sunday, April 28, 2019

অপরাধ নিয়ে আমার একটি মুক্ত চিন্তা

ছোটবেলা থেকে আমরা বাংলা বলছি, ভাত খাচ্ছি আর এই দেশের আবহাওয়াতে বড় হচ্ছি। একবার ভাবুন তো এখন যদি আপনাকে অন্য কোন দেশে নিয়ে যাওয়া হয় তাহলে আপনি অসুস্থ হবেন, কথা বলতে পারবেন না আর খেতে পারবেন না। কি ঠিক তো?
এবার বলি আমাদের দেশে ছোট ছোট শিশুদের আমরা যদি ঠিক মত সেখাতে না পারি তাহলে তারা বড় হয়ে অপরাধ করবে। আমাদের যেমন বাংলা বলতে ভালো লাগে। আর অন্য ভাষা শিখলেও বাংলার মত পাই না। একজন মানুষের অভ্যাসও ঠিক এমনি। আর সহজে অন্য অভ্যাসে যাওয়া যায় না। আপনি জম্নের পর থেকে যে কাজটি বেশি করে আসছেন সেটি আপনার জন্য বেস্ট। যেমন ভাত খাই সারা জীবন আর বাংলা বলি সারা জীবন।
এবার আসুন আমরা কেন অপরাধ করি? এর জন্য কি
দায়ি? ভেবে দেখুন তো। অপরাধ আমরা সবাই করি । তবে কম আর বেশি। আমাদের আদি পিতা অপরাধ করেছিলেন বলেই তো সর্গ থেকে পৃথিবীতে এসেছিলেন। সেই হিসেবে আমরা সবাই পাপী। ছোট বেলা থেকে হিসাব করি চলুন। প্রথমত আমি বলব খাবারের কথা। আপনি কয় দিন না খেয়ে থাকবেন? এটা খুব কঠিন। সো আপনার অভাব শুরু হলেই অপরাধ শুরু হবে। আজ পাশের দোকানে চুরি করবেন। চুরি বললে ভুল হবে। কারন বেঁচে থাকার জন্য উপায় না পেয়ে করতেছেন। আর আপনাকে আরও হেল্প করবে অপরাধ করতে প্রভাবশালীরা তাদের কাজ হাসিল করার জন্য। যেমন আপনাকে বলবে যে আমি তোমাকে খাওয়াব বিনিময়ে আমার কাজ করে দেও। তারপর আপনি সে যে শুরু করবেন আর আস্তে আস্তে অনেক বড় অপরাধ করতে থাকবেন। কি আর করার আপনাকে বাচতে হবে যে।
আরেকটি কথা আছে জানেন কি? অপরাধ জগতে একবার পা দিলে ফিরে আসা কঠিন। ওই যে বলান অভ্যাস বদলানোর কথা একটু আগে। এই জন্য আপনি যখন অনেক টাকা হবে আর অভাব থাকবে না তখনও আপনি অপরাধ করতে থাবেন। আর করেই যাবেন। আর আইন কত করবে আপনার জন্য?
মনে করি ২ জন মেয়ে এক জনকে আপনি ছোটবেলা থেকে হিজাব পড়তে আর ইসলামী স্টাইলে বড় করছেন। আরেকজনকে আপনি আধুনিক করে বড় করলেন। এবার বলুন তো ১০ বছর পর তাদের যদি বলেন দুজনের ভেতর বদলা বদলি করতে তাহলে কি হবে? যে হিজাবি সে লজ্জা পাবে খুব আর যে আধুনিক সে চাইবে না হিজাব পড়তে। বলবে এগুলা খ্যাত তাইপের। এটাই হল অভ্যাস। পারিবারিক ভাবে যদি সাপোর্ট দেওয়া যায় তাহলে অপরাধ দমন করা যাবে আর খারাপ প্রভাবশালীরা যদি প্রশ্রয় না দেয় তাবেই অপরাধ কমানো সম্ভব বলে আমি মনে করি।
সবাই প্লিজ আমার ব্লগটি নিয়মিত ভিজিট করবেন। আমি আরও লিখব। দোয়া করবেন সবাই।

No comments:

Post a Comment