Monday, October 1, 2018

বেঁচে থাকার ইচ্ছেটি আর করে না

মানুষ কত সুন্দর করে ভালো থাকে তাই না? ভাবতে অবাক লাগে। আমরা সবাই অনেক ভালো অভিনেতা। অনেক ভালো থাকার অভিনয় করে যাই। জীবনটা এত সোজা নয়। আর আমার পিছনেও অন্য সবার মত অনেক মানুষ লেগে আছে। ভাগ্যিস আমি ছেলে মেয়ে নই। মেয়ে হলে হয়ত আরও কঠিন হত জীবনটা। কেন এত জটিল জানি না। ভাবিও না। সবাই শুধু চায়। আর এই চাওয়াটা চাওয়া পর্যন্তই। আর পাওয়া হয় না। পাওয়ারটা ভাগ্যে লেখা নেই। ভাগ্য লেখকের কাছে সব সময় বি যেন একটু ভাগ্যকে বদল করে। অপ্রাপ্তি গুলি দিতে। হয়ত আমার এই ছোট মুখে বড় আওয়াজ তার গলা পর্যন্ত যায় না। তার কানে হয়ত পৌছায় না। অথবা আমি হয়ত সময় ডাকাডাকি করছি। জানি সবাই আমাকে ভালো বললেও আমি মোটেও ভালো না। কারন আমাকে সে পছন্দ করে না। করলে হয়ত আমার ইচ্ছা গুলি পুরন হত। কি জানি অত ভাবতে পারি না। মাথা ব্যথা করে। ভালো কিছু ভালো লাগে না।
আমি ২টি জিনিস লক্ষ্য করেছি। একটি হল
পরিশ্রম আরেকটি হল ঘুমিয়ে ঘুমিয়ে প্রার্থনা করা। আমাদের দোষ কি জানেন? আমরা পরিশ্রম থেকে প্রার্থনা বেশি করি। কাজ করতে হবে। কর্মই জীবন। কিন্তু কাজ করে কি লাভ। যা ঘটার অনেক আগেই ঘটে গেছে। এখন এত পাওয়ার আশা নিয়ে কি করব? কেউ নেই যে ফিরিয়ে দেবে। আমি একটু সৎ। তাই সৃষ্টির বিরুদ্ধে যেতে ভয় পাই। এই জন্য আমার সফলতা নেই। আমার থেকে তারা অনেক ভালো আছে যারা অনেক খারাপ মানুষ। তাদের অভাব নেই। তারা যা চাচ্ছে তাই পাচ্ছে। তাদের কোন পিছু টান নেই। এটাই চরম সত্য। আর এর ভেতর দিয়ে আমি বেঁচে আছি। আর দেখে যাচ্ছি।
সময় গুলি খুব জলদি চলে যায়। ভবিষ্যতেও যাবে। ভালো লাগে কখন জানেন? যখন দেখি সময় আগের চেয়ে বেশি দ্রুত যায়। ভাবি হয়ত আমার সময় কমে এসেছে। ভালই হল। এই মিথ্যে চাওয়া থেকে তো মুক্তি পাব। আমি ঠিক জানি না আর কত দিন। লোক দেখানো ভালো আছি আর লখের ভয়ে চুপ থেকে কি লাভ। কোন দিন কিছু করা যাবে না।
এক সময় মনে হত আমি অনেক কিছু করব জিবনে। এখন আর এসব ভালো লাগে না। দিন দিন ইচ্ছে গুলি কেমন যেন মারা যাচ্ছে। প্রতিদিন অনুভুতি গুলি কমানোর চেষ্টা করছি। যেদিন শূন্য হবে সেদিন হব সাক্সেস। কান্না আর হয় না এখন। সব সয়ে গেছি। আর আমি যা দেখি বর্তমানে সব কিছু নতুন লাগে আমার কাছে।
এই পৃথিবীতে সবাই শুধু আমার কাছ থেকে নিয়ে যাবে, কেউ কিছু  দিতে চাইবে না। এটাই বাস্তবটা। আপনি একটু উপরে উঠতে যান তাহলে সবাই বাহ বাহ দেবে। আর যদি উঠতে যেয়ে পড়ে যাওয়ার মত অবস্থা হয় তাহলে কেউ আপনাকে হেল্প করবে না। তারা তখন আপনাকে নিচে নামানোর কাজে হেল্প করবে। আপনি সাহায্য না চাইলেও জোর করে নিচে টেনে নামাবে। এবার বলুন এখানে আমাদের লাভ কি হচ্ছে জিবনে। কোন লাভ নেই। ভালো কিছু নেই। সবাই খারাপ এর নেশায় ব্যস্ত। আর আমি একটি প্রোডাক্ট। আমাকে ব্যবহার করে সবাই উপকৃত হচ্ছে। বিনিময়ে দিচ্ছে কষ্ট আর বেদনা।
ফ্রি জিনিস দেখলে মানুষ এগিয়ে আসে। সবাই ভোগ করতে চায়। কেউ একটু ত্যাগ করবে না আমার জন্য। কেন করবে? কি লাভ? সবাই লাভ খোঁজে। কোন কিছু করার আগে খোঁজে। দেরি করে না তারা। লাভ পেলে নিয়মও তার মানতে চায় না। এভাবে তারা যেতে আর পরাজিত হই আমি। আমার মত মানুষেরা।
হেরে যেতে যেতে সবাই জিতার উপায় পেয়ে যায় হয়ত। কিন্তু অনেক সময় আর হারতেও ইচ্ছে করে না। কিছুই করতে মন চায় না। শেষ। সব শেষ মনে হয়। আর কি? অনেক কিছু। জিতলে দেবে গোলাপ ফুল আর হারলে দেবে আরও কষ্ট। এভাবেই আমি প্রতিদিন হচ্ছি নষ্ট। আহা কত সাধের ইচ্ছে গুলি। কট প্রিয় মানুষ গুলি। এখন কে আছে কাছে? আছি আমি একা এক রুমে। আর কেউ না। একা এখন একটু একা থাকব। অভ্যাস হয়ে গেছে। একা রোগ হইছে বলা যায়।
লোভীদের ভেতর থাকলে নিজেকে অনেক অসহায় লাগে। মনে হয় আমি হেরে যাওয়ার জন্য জন্মেছি। সবাই নিজের জন্য ভাবে। আমিও তো ভেবেছিলাম। কি পেলাম? আমি পাওয়ার আগে কেউ সেটা নিয়ে গেল। একটু দেরিতে জন্মানোর কারনে হয়ত আমার কপাল পুড়ল। আর সবার মিথ্যে উক্তি শুনতে শুনতে আমি বিরক্ত হয়ে গেছি।
অনেক কথা লিখে ফেললাম তাই না। আচ্ছা ঠিক আছে আজ এই পর্যন্তই থাক। আর যদি বেঁচে থাকি আবার লিখব কোন এক পাগলামি নিয়ে

No comments:

Post a Comment