Saturday, October 19, 2019

কম্পিউটারে বাংলা লেখায় আপনিও হয়ে যান বস - মাইক্রোসফট ওয়ার্ড ২০১৯ টাইপিং শিক্ষা

কম্পিউটারে আপনিও এবার বাংলা লিখতে পারবেন সহজে আর আমি দেখাব বিজয় কীবোর্ড ব্যবহার করা। নিচে ভিডিও দিয়েছি আর এখন একটু ধারনা দেই। ভিডিও দেখে শিখবেন আর বাসায় প্রাকটিস করবেন। বাংলা লিখতে হলে আমাদের যা যা লাগে তা হলঃ একটি বাংলা কীবোর্ড আর দুইটি সফটওয়্যার। সফটওয়্যার গুলির ভেতর একটি বিজয় আরেকটি বাংলা ফন্ট। একবার আপনি লিখতে পারবেন সহজে। মুলত যারা অফিসের বা ওয়ার্ডের কাজ করি তাদের বাংলা লিখতে হয় অনেক কাজে। বাংলা ব্লগ বা বাংলা লিখতে হয় আমাদের প্রতিদিনের নানা কাজে। এই জন্য আপনাকে শিখতে হবে। এতে আপনি অনেক এডভান্স পাবেন আপনার কাজে। আগের চেয়ে বর্তমানে বাংলা লেখা অনেক সহজ হয়ে গেছে। আগে আমরা শুধু কম্পিউটারে লিখতাম বাংলা।



বর্তমানে কম্পিউটারের পাশাপাশি আমরা মোবাইলে লিখি বাংলা। ফলে আমাদের বাংলা লেখায় এক ধরনের চর্চা হয়েই থাকে। প্রতিদিন আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক, টুইটার ইত্যাদিতে বাংলা লিখে থাকি। তাছাড়া আমাদের প্রতিদিন চ্যাট করা হয় সেখানে। আর আমরা বাংলাতে প্রায়ই সময় মেসেজ সেন্ড করে থাকি। সো আমাদের মোটামুটি বাংলা লেখালিখির উপরে ধারনা আছে। তাই যারা বাংলা লেখেন নিজেদের মোবাইলে তাদের কাছে বাংলা লেখা একটু সহজ হবে আর কম সময় লাগবে শিখতে। যারা করেন না তাদের চিন্তার কোন কারন নাই। আপনারাও প্রাকটিস করলে শিখে যাবেন। বাংলা লেখারন জন্য আমরা যে কীবোর্ড ইউজ করব সেটিকে বাংলা কীবোর্ড বলে। এটি আপনি দোকানে থেকে কিনে নিয়ে আসতে পারেন। এখানে ইংরেজির পাশাপাশি খুব সুন্দর করে বাংলা অক্ষর দেওয়া আছে যা দেখলে খুব সহজে আপনি বুঝতে পারবেন আর বাংলা লিখতে পারবেন সহজে। একটু ভালো করে লক্ষ্য করলে দেখবেন আজে এটি আপনার মোবাইলের বাংলা কীবোর্ডের মতন দেখতে। এটা দেখলে আপনার কাছে আরও সহজ লাগবে বাংলা টাইপিং। এবার আসি কোথায় ফন্ট আর বিজয় পাবেন। এটা আমি এই লিঙ্কে দিয়েছিঃ Bangla Typing

এটা মুলত আমার ইউটিউবের লিঙ্ক। আপনারা এখানে যেয়ে লিঙ্ক পাবেন আর নিচে আপনাদের সুবিধার জন্য বাংলা লেখার একটি টিউটোরিয়াল দিলাম।



সবাই ভালো থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।

No comments:

Post a Comment