Wednesday, October 30, 2019

ফেসবুকে আমি বার বার হারছি, পারছি না একটি ব্যবসা দার করাতে



জীবনে বড় হতে কে না চায়। আমাদের সবার মনে আশা থাকে জে জীবনে কিছু করব। অনেক কষ্ট করি প্রতিদিন কিন্তু লাভ হচ্ছে না। আসলে কি বলব ভাই সারা রাত আমি ফেসবুকে লাইক বাড়ালাম। ৫০০ লাইক বানালাম অথচ সকালে দেখি আমার ফেসবুক ডিজেবল। খুব কষ্ট লাগে তখন। আরেকটি বেপার দেখেছেন? ফেসবুকে একটি কপি রাইট দেখতে পেলেই আইডি ডিজেবল করে দেয়। অথচ ইউটিউবে ৩ বার স্ট্রাইক দেয়। ফেসবুকে আপিল করলে কোন সারা দিচ্ছে না। বিশেষ করে আমাদের দেশের মানুষদের জন্য কোন মূল্য নেই। আমি আমার আইডিতে ৫০০০ ফ্রেন্ডস বানিয়ে একটি পেজ ক্রিয়েত করি। সেখানে আমি ৫০০০ লাইক পাই। কিন্তু কি জানেন তো? পেজটি ৫ মিনিট পর আনপাবলিশ করে দেওয়া হয়। আচ্ছা এগুলি কি ঠিক? একজন মানুষ মাথার ঘাম পায়ে ফেলে একটু ভালো অবস্থায় আসে, কিন্তু তাদের এভাবে ফেসবুক কেন ব্যান করে? একটি ফেসবুক আইডি বা পেজ হযাক হলে তার সিকিউরিটি তারা দিতে পারে না। নেই কোন ভালো ভেরিফিকেশন সিস্টেম। নেই কোন যোগাযোগের মেইল বা লাইভ চ্যাট সিস্টেম। তাছাড়া তাদের এই ফেসবুকে আরও অনেক সমস্যা। মাঝে মাঝে তাদের সার্ভার ডাউন হয়ে যায় আবার মাঝে মাঝে বিনা কারনে মানুষের আইডি নষ্ট করে দেয়। আসলে তাদের যে রুলস আছে আমার মনে হয় তারা নিজেরাই এগুলি মানে না। লুচ্চা জুকারবাগ মেয়েদের দেখার জন্য ফেসবুক বানিয়েছিল। গতবছরই তো মামলা খেয়ে বসেছিল। আপসোস ফেসবুক এখনো চলছে। আর ভুগছি আমরা। ফেসবুকে অনেক ক্রাইম হচ্ছে আর এটি বেরেই চলছে প্রতিনিয়ত। বন্ধ হলেই ভালো হত এটা। জানেন একটি পেজ ছোট থেকে বড় বানাতে আমাদের কতটা কষ্ট করতে হয়? অথচ সেটা নষ্ট হতেও সময় লাগে না। হ্যাক হলে ফিরে পাওয়া যায় না। আপনি না ঘুমিয়ে না খেয়ে দিন রাত কাজ করে একটি ফেসবুক পেজ দার করাবেন আর অরা সেই পেজ ডিজেবল করে মজা নেবে। এসব কাজ ঠিক নয়। এগুলি বন্ধ করুন নয়তো ফেসবুক বন্ধ করুন। আপনার ব্যবসা বাদ দিন। মানুষ নিয়ে খেলবেন না।

No comments:

Post a Comment