Friday, May 10, 2019

রাত জেগেরই কিন্তু নেই কাজ


এখন আর সকালে উঠতে ইচ্ছে করে না। তবে রাত জাগি অনেক। মনে পড়ে সেইসব দিনের কথা যখন ফজরের আজান শুনে উঠতাম। যখন ছিলাম গ্রামে তখন সকালে মোরগ এর ডাক শুনতে ভালোই লাগত। এখন আমরা
সবাই যান্ত্রিক হয়ে গেছি। আধুনিকতা আমাদের দিন দিন অলস করে দিচ্ছে আর আমাদের খারাপ করছে। এখন অনেক রাত জাগি। হয়ত সিরিয়াল দেখি না হলে দেখি ইন্টারনেট আর ফেসবুকিং। দিনগুলি কেটে যায় এভাবেই। এখন হয় সকাল ১০ টায় ঘুম থেকে উঠি না হয় আরও একটু ঘুমাই। অনেকে তো দুপুরের আজান পর্যন্ত শুনে। হয়ত ভবিষ্যতে সবাই গল্প পড়বে যে "এক সময় মানুষ দিনের বেলা জাগত আর রাতে ঘুমাত। কেউ জানি না কিসের নেসায় এত রাত জাগি। ভালো লাগে। বিনোদন পাই তাই। ঘুম আসে না। যদিও আসে তারপরও আমরা মনকে বলি আর একটু পর আর একটু পর। এভাবে একটু একটু করে অনেক রাত হয়ে যায়। আমার মনে আছে আগে আমি রাত ৯ টায় ঘুমানর প্রস্তুতি নিতাম। আর ১০ টা বাজার পর না ঘুমালে খুব কষ্ট হত। চোখ যেন পুড়ে যেতে চাইত। মাঝে মাঝে ব্যালেন্স হারিয়ে পরে যাওয়ার মত হত। কি অদ্ভুত তাই না। এখন ভাবি সেইসব কথা। এখন অনেক অভ্যাস হয়ে গেছে আমার রাত জাগার। মাঝে মাঝে ফজরের আযানও শুনতে পাই। তবে আমরা নিজেরা এভাবে নিজেদের যে কত ক্ষতি করছি যা না বললেই নয়। প্রথমত স্বাস্থ্য খারাপ। তারপর আমাদের অভ্যাস। আর ইয়ং ছেলে মেয়েরা প্রতিদিন তাদের স্কালের প্রথম ক্লাসটি ঠিকমত করতে পারে না। রাত কেন জাগ কি লাভ! কোন লাভ নেই। আমরা এখন দেখি মুভি, দেখি ইউটিউব। লাইট অফ করে ঘুমাতে গেলেও আমরা পারি না। মোবাইল আছে না। বালিশের পাশেই থাকে। মোবাইলে বিনোদন পাই। ঘণ্টার পর ঘণ্টা মোবাইল চালাতে থাকি। আর হুস পাই না। আচ্ছা শেষ কবে যেন ভোরে উঠেছিলাম মনে নেই। হয়ত ঈদের দিন সকালে নামাজ পড়তে গিয়েছিলাম। তাও মা ডেকেছিলেন বহুবার। তারপর উঠে গোসল জলদি সেরে নামাজ পড়তে যাই। হয়ত নামাজ ছিল ৭.৩০ কি ৮.৩০ আর আমি উঠেছিলাম ৬.২০। শুনেছি আমার বাবা মা ফজরের সময় উঠেছিল। ছোট ভাই বোনেরা ৫.৩০ এর দিকে। আমিই একমাত্র এলিয়েন যে কি না আরও ১ ঘণ্টা ঘুমিয়ে ছিলাম। তারপর উঠি। মন বলে আর একটু ঘুমাই। অত সকালে উঠার যে কি কষ্ট বলে বুঝাতে পারব না। নামাজ শেষে আবার ঘুমিয়েছিলাম। আর ইদগায়ে বসে বসে ছবি তুললাম আর সোশাল মিডিয়া সাইটে শেয়ার করতে থাকলাম। দুপুরে ঘুম থেকে উঠে খেয়ে বেরিয়ে পরি আর ঘুরা ঘুরি করি। জীবনটা ঘুমময়। আরও ঘুমাতে ইচ্ছে করে। ইচ্ছে করে সারা দিন। রাতে অবশ্য ইচ্ছে আর করে না। রাত জাগতে ভালোই লাগে। কি আর করার জেগে থাকি আর ভাবি আর একটু পর ঘুমাব। আর একটু পর। কিন্তু ঘুম আসে না। হত হয় না ঘুমানো। আর জেগেই থাকি। কারন ছারাই অকারনেই জেগে থাকি। এভাবেই চলে প্রতিদিন । অভ্যাস হয়ে গেছে কি আর করার।
আমাদের সকলের উচিত এই কুঅভ্যাসগুলি ত্যাগ করা আর ভালো অভ্যাস গড়ে তোলা। যেমন সকালে উঠলাম তারপর বাইরে গেলাম। একটু হাঁটলাম। ভালো লাগবে। তারপর একটু কাজ করলাম বা যা খুশি করলাম। সমস্যা নেই। রাতেই ওই কাজ ঘুমি দিনে আমরা করতে পারি কিন্তু। আর আমাদের উচিত একটি ভালো অভ্যাস করা। কি আছে এই রাত জাগার মাঝে। কিছু নেই। এক কাজ করা যায়। এলার্ম দেওয়া যেতে পারে। তাহলে কিছুক্ষণ পর পর আমাদের সময় সম্পর্কে ঘড়ি মশাই জানিয়ে দেবেন। এতে আমাদের ভালোই হবে।
সবাই ভালো থাকবেন আর আমার লেখা ভালো লাগলে কমেন্ট করবেন আর শেয়ার করবেন। 

No comments:

Post a Comment