Tuesday, May 14, 2019

বদনা - বাঙালির প্রতিদিন লাগে ও নানাবিধ ব্যবহার

আমাদের সবার প্রিয় একটি বস্তু হল বদনা। আমরা বদনা প্রতিদিন ব্যবহার করি। সকাল বিকাল রাতে এমনকি ঘুম থেকে হথাৎ জেগে উঠেও ব্যবহার করে থাকি। বদনা খুব সুন্দর একটি পানির পাত্র। এখানে অনেক পানি জমা করে রাখা যায় আর একটি পাইপের মত আছে। সেখান দিয়ে অনেক সুন্দর ভাবে পানি বের হয়। আমি এই পাইপকে তুলনা করব লাচ্চি বা ফালুদা খাওয়ার সময় ব্যবহৃত স্ট্র বা পাইপের সাথে। ব্দনার এই পাইপ অনেক বড় মোটা আর বেশি পানি এক সাথে বের হয়। ফলে আমাদের কাজ করতে অনেক আরাম লাগে। বদনার দ্বারা আমরা কম বেশি সবাই উপকৃত হয়েছি।


ভবিষ্যতেও হব। বাঙালির অন্যতম প্রিয় পানির পাত্র বদনা। জগ মগ এগুলি ছারা চলা যায় কিন্তু বদনা না হলে চলা যায় না বাঙালির। বদনা আমাদের চাইই চাই। গ্রামে কিংবা শহরে সব জায়গা আমরা বদনা দেখতে পাই। আমাদের দেশে কোটি কোটি বদনা আছে। অনেক বদনা। ভাবা যায়। আমি যদি একটি বদনার দোকান দিতাম আর সবাই যদি কিনত তাহলে দেখুন কত টাকা আমি আয় করতে পারতাম। এই দেশের সকল মানুষ থেকে যদি ১ টাকা করেও আয় করা যায় বদনা ব্যবসা থেকে তাহলে আমার ১৭ কোটি টাকা হয়ে যাচ্ছে তাই না।
ভালবাসার আরেক নাম বদনা বলতে পারেন। কারন বেদনার সময় বদনা ইউজ করা হয়। আমাদের বদনা সব সময় দরকার হয়। আপনি অনেক কাজে এই বদনা ব্যবহার করতে পারেন। এটি আমাদের ঐতিহ্য বলতে পারেন। আমাদের পূর্বপুরুষেরা বদনা ইউজ করত। সেসব দেখেই তো আমরা বদনা কে চিনেছি, শিখেছি কিভাবে বদনা ব্যবহার করা লাগে। আরও অনেক কিছু।
আপনার মন খারাপ লাগছে? যান একটি বদনা নিয়ে আসুন। পানি ভর্তি করুন। তারপর একটু মাথাটা ধুয়ে নিন, ভালো লাগবে মাথার ভেতর।
বদনার পানিতে রুমাল ভিজিয়ে ইউজ করতে পারেন।
অজুর কাজে মারা মসজিদে মসজিদে বদনার ইউজ দেখেছি। এটি অনেক সওয়াবের ও পুণ্যের কাজ।
আমাদের স্কুল কলেজেও বদনার ব্যবহার দেখেছি।
ফুল গাছে পানি দিতে অনেক মালি বদনা ইউজ করেন। বাড়ির আঙ্গিনায় কারো গাছ থাকলে এক বদনা পানি ঢালুন, ফলন ভালো হবে।
কারো জ্বর হয়েছে? বদনা বদনা পানি তার মাথায় ঢালুন। দেখবেন জ্বর ভালো হয়ে যাবে।
গোসলের সময় বদনার ব্যবহার অপরিসীম। যারা শহরে থাকি, অর্থাৎ বাথরুমে গোসল করি তাদের জন্য বদনা অন্যতম সঙ্গী। বদনা বদনা পানি মাথায় ঢালুন দেখবেন অসাধারন অনুভুতি পাবেন। সাবান শ্যাম্পু খুব সহজে বদনার মাধ্যমে ইউজ করতে পারবে।
যারা ট্র্যাভেল করতে ভালবাসেন চাইলে একটি বদনা সাথে রাখতে পারেন। দরকারে কাজে লাগাতে পারবেন। বিশেষ করে যেখানে আপনি খুব অসহায় হবেন সেখানে ইমারজেন্সির কাজে ইউজ করতে পারেন।
বাজার থেকে তাজা মাছ কিনে এনে বদনার ভেতর রাখতে পারেন। দেখবেন ভালো থাকবে। চাইলে শখের মাছটিকে বদনার ভেতর রাখতে পারেন।
যেখানে টয়লেট শেষে টিস্যু পাবেন না সেখানে টিস্যুর বিকল্প হিসেবে এক বদনা ভর্তি জল ইউজ করতে পারেন। তাছাড়া টয়লেটের নানান কাজে বদনার ব্যবহার করা হয়ে থাকে।
রাতের অন্ধকারে চোর এসে আপনার সবকিছু চুরি করে নিয়ে গেলেও আপনার বদনা চুরি করে নেওয়ার সম্ভাবনা কম। তাই বদনা নিয়ে নিশ্চিন্ত থাকতে পারেন।
বদনা নিয়ে আপনি চাইলে সাহিত্য চর্চাও করতে পারেন।
বিশেষ দিনে আপনি চাইলে বদনা আপনার প্রিয় মানুষটিকে উপহার হিসেবে দিতে পারেন। দেখবেন সে কি সুন্দর করে আপনার বদনা ব্যবহার করবে। আর হ্যাঁ কেনার সময় অবশ্যই মজবুত ও টেকসই বদনা কিনবেন কিন্তু।
সবাই ভালো থাকবেন। জয় বদনা বাবার জয়। 

No comments:

Post a Comment