Friday, May 10, 2019

ফজরের আযানের পর এক ভাই প্রতিদিন নামাজের জন্য ডাকতেন


মসজিদের আজান কত সুন্দর লাগে। সব খানে সব সময় শুনি কারন আমার দেশে মুসলিম বেশি আর মসজিদ সব খানে। দিনে ৫ বার আল্লাহকে ডাকা হয়। ৫ ওয়াক্ত নামাজ হয়। আযান শুনে আমরা নামাজে যাই। বড় ভালো লাগে। কি মধুর কি সুন্দর কণ্ঠে আযান।
দুনিয়ার সবচেয়ে সুন্দর সুর ওঠে মসজিদের আযানের। আর ভালো লাগে আযান শুনতে। আমাদের ভেতর এক ধরনের অনুভুতি সৃষ্টি হয়েছে। সেটি হল আযান এক ওয়াক্ত না শুনলে মনের ভেতরটা কেমন যেন লাগতে থাকে। আমাদের সারা দিন যদি আযান বিহীন যায় তাহলে আমাদের অনেকের মনটা খারাপ হয়ে যাবে। আযান শুনতে ভালবাসি যে খুব। ছোটবেলা থেকে আযান শুনতে শুনতে বড় হয়েছি। সেই সুর এখনো আছে। কত মুয়াজ্জিন এলো গেল মসজিদে কিন্তু আযান যেই দিক না কেন ভালো লাগে। লাগারই কথা। আমাদের যেমন প্রতিদিন না খেলে চলে না, না ঘুমালে চলে না। তেমনি আযান না শুনলেও চলে না। ভোর রাতে ফজরের আযান শুনে দিন শুরু হয়। খুব ভালো লাগে। আমার আরামের ঘুম ভেঙ্গে যায়। খুব রাগ হত আমার। কিন্তু তার থেকেও বেশি কষ্ট লাগে যেদিন ফজরের আযান শুনতে পাই না। আমি অনেক জায়গা থেকেছি। অনেক মানুষের সাথে মিশেছি। আমি এখনো তাদের মিস করি। মিস করি সেই সকল ফজরের আযান। আর সেই লোকটি যার কাজ ছিল সকালে নামাজে যাওয়ার সময় সবাইকে ডাকতে ডাকতে যেত। এখন আর কেউ ডাকে না ওই ভাইয়ের মত। ঘুম ভেঙ্গে গেলে সবারই একটু কষ্ট লাগে। কিন্তু বড্ড মিস করি যে ভাইটিকে। তার ডাক প্রতিদিন শুনতাম। প্রতিদিন ফজরের আযানের পর যখন মসজিদে নামাজ পড়তে যেতেন তখন তিনি ডাকতে ডাকতে যেতেন। খুব ভালো লাগত। প্রথম তাকে মিস করি যখন শহর ছেরে আমি গ্রামের বাড়ি যাই। ৩ দিন ছিলাম। কেউ আমাকে ফজরের সময় এভাবে ডাকে নি। খুব মিস করেছিলাম ভাইটিকে। এরকম মানুষ এই যুগে পাওয়া খুব কঠিন। তিনি যেন আযানের পর আমাদের বলছেন নামাজের জন্য এসো। ডাকতে থাকতেন। একদিন বাসার জানালা দিয়ে উকি মেরেছিলাম। দেখতে পাই সেই ভাইটিকে। দেখলাম তিনি ডাকছেন সবাইকে। তারপর কেউ বের হওয়ার আগে চলে গেলেন। তিনি যাওয়ার পর পর দেখলাম পাশের বাসার আঙ্কেল এসে দরজা খুলে নামাজে চলে যাচ্ছেন। আজও চোখ বুঝলেই দেখি সেই ফজরের সময়। আর সেই লোকটির কণ্ঠ এখনো কানে বাজে আমার। আমি জানি না আর তার সাথে দেখা হবে কি না। হয়ত সেই শহরে যেয়ে খুজতে হবে। বেশি না এটা ২০১৬ সালে শেষ তার আওয়াজ শুনেছিলাম। তারপর ঢাকা চলে আসি। ভালবাসি সেই সুর। ফজরের আযানের পর প্রতিদিন মনে হয় কি যেন নেই। কি যেন মিস করছি আমি। খুব মিস করি। আল্লাহর কাছে ভাইটির জন্য দুয়া করি। ভালো থাকুক প্রিয় মানুষটি। আবার ফিরে পেতে ইচ্ছে করে সেই দিনগুলি।

No comments:

Post a Comment