Tuesday, May 14, 2019

ফেসবুক আতঙ্কের নতুন নাম হথাৎ গ্রুপ ডিলেট হয়ে যাওয়া

আজ ফেসবুকে শুনতে ছিলাম গ্রুপ আর এডমিনদের কান্না আর হাহাকার। বড় বড় গ্রুপ নাকি ব্যান হয়ে গেছে। শুনেছি অনেক এডমিনের আইডি হ্যাক হয়েছে। একটি মানুষ আর অনেক তিল তিল করে গড়ে তোলে তার স্বপ্নের নেটওয়ার্ক কিন্তু তা এক নিমিষেই শেষ। এটা কি মানা যায়। অনেক কষ্ট পেয়েছে তারা জানি না আর ফিরে পাবে কি না। আজ আমি এইসব নিয়ে আমার হিজিবিজি লেখা লিখলাম। ভালো লাগলে পড়তে পারেন। আমারও খারাপ লাগছে, কেননা আমিও কিছু গ্রুপ পছন্দ করতাম। প্রায়ই পোস্ট করতাম। অনেক ভালো লাগত। তাদের ও সেইসব গ্রুপকে আমি খুব মিস করতেছি। যাই হোক হয়ত আর ফিরে পাব না। কেন এমন হল প্রশ্ন সবার। উত্তর হিসেবে জানি ফেসবুকে কিছু বাগ পেয়েছে ফলে সেখানদিয়ে চলছে হ্যাকিং। তো সবাই আপাতত কিছুদিন মানে ঠিক হওয়া পর্যন্ত একটু সতর্ক থাকবেন।


আজ সকালে ঘুম থেকে উঠলাম। প্রতিদিন যেমন করে উঠি। তারপর বালিশের পাশ থেকে মোবাইলটি হাতে নিয়ে টিপতে লাগলাম। টিপতে টিপতে ঘুম থেকে উঠলাম। তারপর টিপা টিপির এক পর্যায়ে আমি দেখি একটি পোস্ট যেখানে ফেসবুকের এই রকম সমস্যার কথা বলা হয়েছে। আমি প্রথমে পাত্তা দেই নি। জানেনই তো যখন ফেসবুকে কোন কিছু চলতে শুরু করে মানে ভাইরাল হয়, তখন সেই টপিক চলতে থাকে। আমিও ঠিক তখনি আরও দুই তিনটা একই পোস্ট পেলাম। মানে একই টপিক ছিল। তখন আমি ভাবলাম দেখি তো চেক করে। আমি আমার পরিচিত আর প্রিয় কিছু গ্রুপ খুজতে লাগলাম। এর ভেতর কিছু পেলাম আরচিভ করে রাখা আর কিছু খুজেই পেলাম না। বুঝতে পারলাম ঘটনা। আসলেই নষ্ট হয়েছে গ্রুপ গুলি। তাই কি আর করার এখন যখন নিশ্চিত হলাম সতর্ক হওয়ার প্রয়োজন। আমি তাই এই ম্যাসেজ ফরোয়ার্ড করি সবার কাছে। আর নিজের যতগুলি গ্রুপ আছে আরচিভ করি। এখনো আরচিভ করা রয়েছে সেগুলি। থাকবে সমস্যা ঠিক হওয়া পর্যন্ত। কিছু খারাপ হ্যাকার আছে যারা সুযোগ পেলেই মানুষকে বাঁশ দেয়। আর রাজনিতির গ্রুপ গুলি তো আছেই। সেগুলি টার্গেট হলে আমি অবাক হব না। বেশি মেম্বার যেসকল গ্রুপে আছে সেগুলি অনেক নষ্ট হয়েছে এই সমস্যার কারনে। আজ সারাদিন যেন সোশাল মিডিয়াতে এক ধরনের আতংক বিরাজ করছে।
অনলাইনে সিকিউর থাকলে অনেক সমস্যার সমাধান করা যায়। তবে একটি গ্রুপে অনেক গুলি এডমিন থাকে। তাই একজনের আইডির কিছু হলে সম্পূর্ণ গ্রুপটির উপর প্রভাব ফেলে। আশা করি খুব জলদি সব ঠিক হবে, হয়ত হারানো গ্রুপ ফিরে পাওয়া যাবে না।
আরেকটি কথা আপনারা যারা প্রেম করেন বা ইনবক্সে চ্যাট করেন তারা একটু কেয়ারফুল কেমন। কারন আপনার ফেসবুক গেলে বিপদ বাড়বে। যদিও সমস্যাটি গ্রুপের তারপরও কখন কি ঘটে বলা তো যায় না।
সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন। আজ এই পর্যন্ত আগামীতে আবার দেখা হবে যদি বেঁচে থাকি। আমার পোস্ট ভালো লাগলে প্লিজ শেয়ার করবেন। ধন্যবাদ।

No comments:

Post a Comment